অ্যাডন ডোমেইন কি ? কেন অ্যাডন ডোমেইন ব্যবহার করব?

  • 663
    Shares

আসুন আজকে আমরা শিখবো কি করে হোস্টিং সি-প্যানেলে অ্যাডন ডোমেইন সেট আপ করবেন। এই র্অ্যাটিকেল পড়ে আপনি নিজেই এড করে নিন আপনার অ্যাডন ডোমেইন আপনার হোস্টিং সি-প্যানেলে।

অ্যাডন ডোমেইন হলো একটি পৃথক ডোমেন যা আপনার মূল ডোমেইনে হোস্ট করা হয় তবে এটি প্রদর্শিত করা হয় যেন এটি একটি আলাদা হোস্টিং অ্যাকাউন্টে হোস্ট করা।

অ্যাডন ডোমেইন কি :
অ্যাডন ডোমেইন হচ্ছে একটি হোস্টিং C-panel এর মধ্যে অনেক গুলো ডোমেইন এড করার প্রক্রিয়াকে সাধারনত অ্যাডন Domain বলা হয়।

কেন অ্যাডন ডোমেইন ব্যবহার করব :
মনে করুন আপনার একটি হোষ্টিং আছে আপনি সেই হোষ্টিং-এ ১টি ডোমেইন এড করে রেখেছেন আপনি আরো ১টি ডোমেইন কিনেছেন তাহলে আপনার আরো একটি হোষ্টিং কিনতে হবে কিন্ত আপনি চাইলে নতুন হোস্টিং না কিনে আপনি আপনার আগের হোষ্টিং-ই অ্যাডন ডোমেইন হিসাবে আপনার নতুন ডোমেইনটি এড করতে পারেন।

একটি অ্যাডন ডোমেন মূল ডোমেনের মতোই কাজ করে। এটি সম্পূর্ণরূপে কার্যকরী ডোমেন নাম যা মূল ডোমেন সিপ্যানেল থেকে তৈরি করা হয়। এটিকে সিপ্যানেল অ্যাডন ডোমেন সাবডোমেন এবং একাধিক হোস্টিং প্যাকেজগুলি একই নিয়ন্ত্রণ প্যানেলে ভাগ করে নেওয়া হয়। আপনি সিপ্যানেল অ্যাডন ডোমেন ইমেল ঠিকানা, ফরোয়ার্ডার এবং আরও অনেক কিছু তৈরি করতে পারবেন – হোস্টিং অ্যাকাউন্টে আপনার মূল ডোমেইনের জন্য আপনি যেভাবে করেন।

প্রথমে দয়া করে নিশ্চিত হন যে আপনি আডন ডোমেইন আড করার আগে হোস্টিং নেম সার্ভারগুলি ডোমেইনের সি-প্যানেল নেমসার্ভারগুলিতে দিয়েছেন কিনা।

=================================================
আপনার বিদ্যমান হোস্টিং অ্যাকাউন্টে একটি নতুন ডোমেন যুক্ত করতে:
=================================================
– আপনার সিপ্যানেল নিয়ন্ত্রণ প্যানেলে লগ ইন করুন

– সিপ্যানেলের প্রধান পৃষ্ঠায় ডোমেন বিভাগটি সন্ধান করুন।

– অ্যাডন ডোমেন আইকন ক্লিক করুন

– ডোমেন নাম লিখুন

– অ্যাডনের জন্য একটি এফটিপি ব্যবহারকারীর নাম লিখুন

– ডোমেনের জন্য মূল ডিরেক্টরিটি রাখুন বা পরিবর্তন করুন।

– ডোমেনের এফটিপি অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড তৈরি করুন।

– অন্য ডোমেন যুক্ত করতে অ্যাড ডোমেন ক্লিক করুন।

একবার যুক্ত হয়ে গেলে ডিএনএস সংযুক্ত হতে ( 24 ঘন্টা পর্যন্ত সময় নিতে পারে), ডোমেইন ইস্যু ছাড়াই কাজ করবে। একবার আপনি ডোমেন যুক্ত করার পরে, আপনি যদি নতুন ডোমেনটিকে অন্য কোনওটিতে সূচিত করতে চান তবে আপনি সিপ্যানেলে “পুনঃনির্দেশ” বিকল্পটি নির্বাচন করতে পারেন।

আপনি যখনই সিপ্যানেল ইন্টারফেসে অন্য কোনও ডোমেন তৈরি করেন বা একটি নতুন ডোমেইন যুক্ত করেন, ডিফল্টরূপে সিস্টেমটি একটি সাবডোমেন তৈরি করে। সাবডোমেন তৈরি করার পরে পরিবর্তন বা মুছতে আপনি অ্যাডন ডোমেনের ওয়েবসাইট সিপ্যানেলে প্রদর্শিত তথ্য পরিবর্তন বা মুছতে পারেন।

এছাড়াও, আপনি যখন একটি দ্বিতীয় ডোমেন, পার্কযুক্ত ডোমেন, সাবডোমেন বা প্রধান ডোমেন তৈরি করেন, সিস্টেমটি ডিফল্টরূপে সেরা-উপলভ্য বিদ্যমান এসএসএল সার্টিফিকেট সাহায্যে সেই ডোমেনটিকে সুরক্ষিত করে চেষ্টা করবে। যদি কোনও এসএসএল সার্টিফিকেট পাওয়া না যায়, তবে নতুন ডোমেনটি সুরক্ষিত করতে সিস্টেমটি স্ব-স্বাক্ষরিত এসএসএল সার্টিফিকেট তৈরি করবে।

এই ভিডিও টি দেখে দেখে নিজেই আড করে নিন আপনার অ্যাডন ডোমেইন।