আমিরাতে করোনায় আক্রান্ত আরও ৪৯০, মৃত্যু ৬

আমিরাতে করোনায় আক্রান্ত আরও ৪৯০, মৃত্যু ৬

সংযুক্ত আরব আমিরাতে নতুন করে ৪৯০ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন, মারা গেছেন ছয়জন। এছাড়া সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন আরও ১১২ জন।

সোমবার আমিরাতের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, দেশটিতে এ পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৮৩৯ জন, সুস্থ হয়ে উঠেছেন ২ হাজার ৯০ জন। আর মারা গেছেন মোট ৮২ জন।

এদিকে, টানা ২৮ দিন পর সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ের দেরা নায়েফ এলাকার লকডাউন রোববার থেকে তুলে নেয়া হয়েছে। করোনার সংক্রমণ প্রতিরোধের গত ৩১ মার্চ আমিরাতের সবচেয়ে বেশি আক্রান্ত এই এলাকাটি লকডাউন ঘোষণা করে স্থানীয় প্রশাসন।

পবিত্র রমজান মাস উপলক্ষে পুরো আমিরাতেই লকডাউন শিথিল করা হয়েছে। এখন থেকে রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত জীবাণুনাশক ছিটানোর কার্যক্রম চলবে। ফলে এই সময়ে বিধিনিষেধ জারি থাকবে।

jagonews24

ভোর ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত স্বাভাবিকভাবে চলাফেরা করা যাবে। তবে বাইরে মাস্ক না পরলে এক হাজার দিরহাম জরিমানা গুনতে হবে।

দেশটির বেশ কিছু রুটে বাস সার্ভিসও ফের চালু হয়েছে। দুবাই মেট্রো সপ্তাহে ছয়দিন সকাল ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত এবং শুক্রবার সকাল ১০টা থেকে রাত ১১টা পর্যন্ত চালু থাকবে।

আমিরাতে গত ২৬ এপ্রিল থেকে ‘আমার ভিসা’ সেন্টারের অধীনে সব কার্যক্রম ফের চালু হয়েছে। সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ভিসার যাবতীয় কার্যক্রম চলবে। জেনারেল ডিরেক্টর অব রেসিডেন্সি অ্যান্ড ফরেনার অ্যাফেয়ার্স থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

জানানো হয়েছে, প্রত্যেকটি সেন্টারকে যথাযথ সুরক্ষা নিশ্চিত করা সাপেক্ষে খোলার অনুমতি দেয়া হয়েছে। সেন্টারের সব কর্মচারী ও গ্রাহককে অবশ্যই মাস্ক পরতে হবে। এছাড়া, সবাইকে থার্মাল মেশিনের মাধ্যমে স্ক্রিনিং করা হবে।

কেএএ/