এবার সৌদি-রাশিয়ার ওপরও ভ্রমণ নিষেধাজ্ঞা জাপানের

এবার সৌদি-রাশিয়ার ওপরও ভ্রমণ নিষেধাজ্ঞা জাপানের
  • 1
    Share

এবার সৌদি আরব ও রাশিয়াসহ আরও ১৪ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আনছে জাপান। দেশব্যাপী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে।

আগামী বুধবার থেকেই এই নতুন নিষেধাজ্ঞা কার্যকর হবে। এবারই প্রথম নয়, এর আগেও করোনার বিস্তার ঠেকাতে আরও বেশ কিছু দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল জাপান।

নতুন করে ১৪ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আনায় জাপানের নিষেধাজ্ঞার আওতায় রয়েছে বর্তমানে ৮৭টি দেশ ও অঞ্চল। এই নিষেধাজ্ঞার আওতায় চীন, যুক্তরাষ্ট্র এবং ইউরোপের দেশগুলোর নাগরিকদের জাপানে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আনা হয়েছে।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরেই প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত করোনায় সবচেয়ে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এরপরেই রয়েছে ইউরোপের বিভিন্ন দেশ।

এসব দেশ থেকে যেন করোনার প্রকোপ আরও বাড়তে না পারে সে কারণেই এসব দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এদিকে, জাপানে প্রথমদিকে করোনায় আক্রান্তের সংখ্যা কম থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে সেখানে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই।

japan

দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয় জানিয়েছে, রোববার দেশটিতে নতুন করে আরও ১৯৯ জন প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে করোনায় আক্রান্ত হয়ে আরও তিনজনের মৃত্যু হয়েছে।

ফলে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১৪ হাজার ৯৭। অপরদিকে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৩৬৪ জন। দেশটিতে নোঙ্গর করা ব্রিটিশ প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের ৭১২ যাত্রী করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা ১৩ জন।

গত মাস থেকেই জাপানে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়তে দেখা গেছে। দেশটিতে ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ১ হাজার ৮০৯ জন।

টিটিএন/জেআইএম