ওয়ার্ডপ্রেস কি? ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বানাতে কি কি প্রয়োজন?

ওয়ার্ডপ্রেস কি?
ওয়ার্ডপ্রেস হল বিশ্বের সব চেয়ে সেরা এবং জনপ্রিয় CMS Software. WordPress online CMS software ব্যবহার করাটা কিন্তু অনেক সহজ। এবং, বিশ্বের প্রায় ৬৫% ওয়েবসাইট আজ ওয়ার্ডপ্রেস দ্বারা তৈরি। Netcraft দ্বারা প্রচার করা সার্ভেতে পাওয়া গেছে যে, বিশ্বের প্রায় ৭৫ হাজার লক্ষরেরও বেশি ওয়েবসাইট WordPress CMS software দ্বারা বানানো। তাই, WordPress কতটা বেশি পপুলার ও জনপ্রিয়, সেটা তো আপনারা বুঝতেই পারছেন।

আপনি যদি একজন ওয়েব ডিসাইনার (web designer), ওয়েব ডেভেলপার (web developer), ব্লগার (blogger) বা নিজেই একটি perfect website তৈরি করার কথা ভেবে থাকেন, তাহলে ওয়ার্ডপ্রেসের সর্ম্পকে জেনে নেওয়াটা আপনার জন্য অনেক জরুরি।

ওয়ার্ডপ্রেস কেন শিখবো?
কারণ, ওয়য়ার্ডপ্রেস শিখতে আপনাকে কোন প্রকার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখা লাগবে না। তবে আপনি যদি HTML এবং CSS শিখে নেন তাহলে আপনার জন্য ওয়ার্ডপ্রেস কাস্টমাজ করা আরো সহজ হয়ে যাবে।

CMS কি?
CMS হল Content Management System. যা দ্বারা একটি ওয়েসাইটের সকল কনটেন্ট খুব সহজে ম্যানেজ করা যায়।

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বানাতে কি কি প্রয়োজন?

  1. ওয়ার্ডপ্রেস দ্বারা ওয়েবসাইট বানানোর জন্য, আপনার একটি ওয়েব হোস্টিং একাউন্ট বা হোস্টিং সার্ভার থাকতে হবে। এবং, তারপর আপনি নিজের সার্ভারে এই WordPress CMS install করে যেকোনো ধরণের ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন।
  2. আপনার ওয়েবসাইটির জন্য একটি সহজ নামের ডোমেইন নাম কিনতে হবে যে নামটি ব্যবহারকারী সহজে মনে রাখতে পারে। উদারণস্বরূপঃ www.google.com অথবা www.facebook.com

হোস্টিং কি?
আপনার ওয়েবসাইট টি দিনে ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ দিন অন রাখতে এমন একটি পিসি বা কম্পিউটার প্রয়োজন যেটা সারাক্ষণ অনলাইন থাকবে। সবসময় চালু থাকে এমন একটা পিসিতে আপনার ওয়েবসাইট রাখার সুবিধা গুলো দিয়ে থাকে হোস্টিং কোম্পানীগুলো। হোস্টিং কোম্পানীগুলো মাসিক বা বাৎসরিক টাকার বিনিময়ে এই সার্ভিস গুলো দিয়ে থাকে। বিভিন্ন কোম্পানী বিভিন্ন ধরনের মূল্যে হোস্টিং প্রোভাইড করে থাকে। বাংলাদেশে আপনাকে হোস্টিং কিনতে হলে বিভন্ন কোম্পানীকে বিভিন্ন ধরনের মূল্য পরিশোধ করতে হবে। তাদের পিসি থেকে নিদৃস্ট পরিমান জায়গা আপনাকে কিনে ব্যবহার করতে হবে। আর এই হোস্টিং কোম্পানি গুলো থেকে আপনি আপনার ওয়েবসাইটের জন্য যে জায়গাটা কিনবেন সেইটাই হলো হোস্টিং।

নিচে কিছু হোস্টিং প্রোভাইডারদের নাম দেওয়া হল

আমি কি আমার বাসার পিসিতে ওয়য়েবসাইট হোস্ট করতে পারবো?
হ্যা, আপনি চাইলে আপনার বাসার পিসিতেও আপনার ওয়েবসাইট রাখতে পারেন কিন্তু আপনার বাসার পিসি কি দিনে ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ দিন চালু থাকে? যদি থাকে তাহলে আপনি আপনার বাসার পিসিতেই আপানার ওয়েবসাইটটি হোস্ট করতে পারবেন। যেহুতু বাসার পিসি সবসময় অন থাকে না সেহুতু আপনার উচিত যেকোন একটা ভালো হোস্টিং প্রোভাইডারের কাছ থেকে হোস্টিং কিনে আপনার ওয়েবসাইট টি হোস্ট করা।

কেন আমার বাসার পিসি সবসময় অন থাকতে হবে?
আপনি আপনার পিসিতে ওয়েবসাইট রাখলে আপনার কম্পিউটার বন্ধ বা ইন্টারনেট সংযোগ না থকলে আপনার ভিজিটর আপনার ওয়েবসাইট টি ভিজিট করে দেখতে পারবে না। আপনি যে পিসিতে আপনার ওয়েবসাইট হোস্ট করবেন সেটা সবসময় চালু থকতে হবে। আপনার ওয়েবসাইট টি যে পিসিতে হোস্ট করা থাকবে সে পিসি যদি চালু থাকে তাহলেই আপনার ভিজিটর আপনার ওয়েবসাইট টি ভিজিট করে দেখতে পাবেন।

ডোমেইন কি ?
ওয়েরসাইট করতে হলে আপনাকে আপনার ওয়েবসাইটের একটি নাম দিতে হবে। আর ওয়েবসাইটের সেই নামকেই বলা হয় ডোমেইন। যে নামের মাধ্যমে আপনার ওয়েবসাইট টি লোকজন ইন্টারনেটে খুজে পাবে সেটাই হলো ডোমেইন। যেমন আমরা ফেইসবুক কে খুজে পাই www.facebook.com দিয়ে। গুগল কে অমারা খুজেপাই www.google.com দিয়ে। এক কথায় যে নাম দিয়ে আপনার ওয়েবসাইট টি একজন লোক ভিজিট করতে পারবে সেটাই হলো আপনার ওয়েবসাইটের ডোমেইন । ডোমেইন শুধুমাত্র .com এক্সটেনশন দিয়েই হবে সেরকম নয়, বিভিন্ন ধরনের ওয়েবসাইটে বিভিন্ন ধরনের ডোমেইন এক্সটেনশন লোকজন ব্যবহার করে থাকে। ব্যবসা বা সাধারন ব্যবহারের জন্য বেশিরভাগ মানুষ বা প্রতিষ্ঠান .com এক্সটেনশন ই ব্যবহার করে থাকেন। তবে বিভিন্ন ধরনের ওয়েবসাইটের জন্য লোকজন বিভিন্ন ডোমেইন এক্সটেনশন ব্যবহার করে যেমন: অরগানাইজেশনের জন্য .org, নেটওয়ার্কিং সাইটের জন্য .net ইনফরমেশন সাইটের জন্য .info ইত্যাদিসহ আরও অনেক ধরনের ডোমেইন এক্সটেনশন ব্যবহার করা হয়।

উপরের আলোচনা থেকে যদি আপনার কোন মতামত থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাতে ভুল্বেন না।