করোনাভাইরাস: বাংলাদেশি মার্কিন চিকিৎসক পরিবারের ব্যতিক্রমী উদ্যোগ

করোনাভাইরাস: বাংলাদেশি মার্কিন চিকিৎসক পরিবারের ব্যতিক্রমী উদ্যোগ
  • 1
    Share

মহামারি করোনাভাইরাস সারাবিশ্বে লাখো মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। এ ভাইরাস থেকে বাঁচতে ঘরবন্দি হয়ে পড়েছে শিশু-কিশোরেরা। স্কুল, খেলাধুলাসহ বিকেলে পার্কে আড্ডা সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এসব মানুষদের আনন্দময় করে তুলতে বাংলাদেশি বংশোদ্ভূত এক মার্কিন চিকিৎসক পরিবার ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে।

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের স্যাগিনাও শহরে বাংলাদেশি আমেরিকান চিকিৎসক, কমিউনিটি নেতা ড. দেবাশীষ মৃধা ও চিনু মৃধা বিভিন্ন বয়সী শিশু-কিশোরদের জন্য চিত্রঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে। সবার জন্য উন্মুক্ত এ প্রতিযোগিতায় রয়েছে আকর্ষণীয় পুরস্কার।

মৃধা ফাউন্ডেশনের আয়োজনে অংশগ্রহণকারীদের জন্য থাকছে অর্থ পুরস্কার- প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান যথাক্রমে ১৫০ ডলার, ১০০ ডলার ও ৫০ ডলার করে। এছাড়া প্রশংসাপত্র প্রদান করা হবে। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্যও সবাইকে প্রশংসাপত্র দেয়া হবে।

এ প্রতিযোগিতা চারটি ভাগে ভাগ করা হয়েছে। প্রথম বিভাগে ৪ থেকে ৭ বছর, দ্বিতীয় ভাগে ৮ থেকে ১০ বছর, তৃতীয় ১১ থেকে ১৪ এবং সর্বশেষ ১৫ থেকে ১৮ বছর বয়সীরা অংশ নিতে পারবেন। চিত্রাঙ্কনের বিষয়- আর্ট ফর পেন্ডেমিক (Art for Pendemic)। ছবি কাগজ বা ক্যানভাসে আঁকার পর স্ক্যান করে জেপিজি (JPG) ফরমেটে পাঠাতে হবে। ভাস্কর্য, পোশাক বা ভিডিওর মতো কোনো ও থ্রি-ডি বা ফোর-ডি আর্ট গ্রহণযোগ্য নয়। চিত্রাঙ্কনে কোনো সফটওয়্যারের সহযোগিতা নেয়া যাবে না।

usa

এছাড়া রচনা প্রতিযোগিতায় দুটি বিভাগ রয়েছে- ১১ বছর থেকে ১৪ বছর ও ১৫ বছর থেকে ১৮ বছর। প্রতিযোগিতার বিষয়: ‘আমরা কীভাবে করোনাভাইরাস এবং ভবিষ্যতের মহামারি বন্ধ করতে পারি? (How can we stop Corona Virus as well as future Pandemic?) রচনায় বাংলা ও ইংরেজিতে দুই ভাষাতেই লেখা যাবে, ১ হাজার শব্দের মধ্যে থাকতে হবে। লেখা টাইপ করে পাঠাতে হবে ওয়ার্ড (.DOC, DOCX) ও PDF ফরম্যাটে।

লেখা ও ছবি জমা দেয়ার শেষ তারিখ ২০ মে। জমা দেয়ার ই-মেইল [email protected]। অংশগ্রহণকারীর নাম, বয়স, পুরো ঠিকানা, যোগাযোগের ফোন নম্বরসহ প্রেরণ করতে হবে। ওই ঠিকানায় প্রশংসাপত্র ও পুরস্কার পাঠিয়ে দেয়া হবে।

ছবি ও রচনার বিষয়বস্তু অনশগ্রহঙ্কারীর মৌলিক হতে হবে। ঘৃণ্য, ধর্ম, জাতি‌ দেশ ও ব্যক্তিকে আক্রমণ বা রাজনৈতিক এমন কোনও বিষয় অঙ্কন বা লেখা গ্রহণযোগ্য হবে না।

আয়োজন নিয়ে চিনু মৃধা জানান, সারা পৃথিবী আজ কঠিন অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। এ সময়ে মৃধা ফাউন্ডেশনের আয়োজন, শিশু কিশোরদের সামান্য হলেও সৃষ্টিশীল চিন্তা ও মননে সাহায্য করবে। সকলে সামাজিক দূরত্ব বজায় রেখে সাবধানে চলাফেরা করুন। অপ্রয়োজনে বাইরে ঘোরাঘুরি না করে পরিবাবের সঙ্গে মুহূর্তগুলো উপভোগ করুন।

এমআরএম/জেআইএম