করোনার কারণে ফুটবলের নিয়মে বড় ধরনের পরিবর্তন আনছে ফিফা

করোনার কারণে ফুটবলের নিয়মে বড় ধরনের পরিবর্তন আনছে ফিফা

করোনা ভাইরাসের কারণে সারা বিশ্বেই বন্ধ হয়ে রয়েছে সমস্ত ফুটবল কার্যক্রম। ইউরোপের জনপ্রিয় লিগগুলো মার্চের শুরুতেই বন্ধ করে দেয়া হয়। এক বছর করে পিছিয়ে দেয়া হয়েছে ইউরো চ্যাম্পিয়নশিপ এবং কোপা আমেরিকা। একই সঙ্গে এক বছর পেছানো হয়েছে অলিম্পিক গেমসও।

ইউরোপের বন্ধ হয়ে থাকা লিগগুলো আবার পূনরায় শুরু করা যাবে কি না, শুরু করলে কবে নাগাদ করা যাবে কিংবা শুরু করতে পারলেও কিভাবে দ্রুত লিগ শেষ করা যায়, এ নিয়ে চলছে বিস্তর জ্বল্পনা-গবেষণা।

এরই মধ্যে লিগগুলো শেষ করতে গিয়ে যেন ক্লাবগুলো খেলোয়াড় নিয়ে জটিলতায় না পড়ে, সে দিক বিবেচনা করে আপাতত ফুটবলের একটা প্রচলিত নিয়মে পরিবর্তন আনার প্রস্তাব দিয়েছে ফিফা।

সোমবার এই প্রস্তাব পেশ করা হয়েছে ফিফার গভর্নিং বডি থেকে। প্রস্তাবে বলা হয়েছে, প্রতিটি ম্যাচে খেলোয়াড় পরিবর্তনের যে নিয়ম তথা তিনজনের পরিবর্তে ৫ জন যেন পরিবর্তন করা যায়। এই প্রস্তাব সাময়িক সময়ের জন্য। মৌসুম শেষ হলেই পুরনো নিয়মে ফিরে যাবে ফুটবল।

ফিফার পক্ষ থেকেই বলা হয়েছে, এই প্রস্তাবটা দেয়া হচ্ছে করোনাভাইরাসের পর যেন খুব দ্রুততার সাথে লিগগুলো শেষ করা যায়, সময়ের সাথে যেন ক্লাবগুলো নিজেদের খাপ খাওয়াতে পারে। সে জন্যই তিনজন পরিবর্তিত খেলোয়াড়ের পরিবর্তে যেন ৫জন খেলোয়াড় নামানোর যায়।

তবে এই প্রস্তাব ফিফা পেশ করলেই পাশ হয়ে যাবে এমন নয়। ফিফার আরেকটি স্বাধীন কমিটি রয়েছে, যেটার কাজই হলো ফুটবলের নিয়ম-কানুন তৈরি করা। সংস্থাটির নাম আইএফএবি। তাদের কর্তৃক অনুমোদিত হতে হবে। সর্বশেষ অনুমোদন দিতে হবে লিগ এবং টুর্নামেন্ট আয়োজকদের। ফিফার বিবৃতিতেই জানানো হয়েছে এই তথ্য।

সেই বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রতিটি দলই এখন ইচ্ছা করলে তিন জনের পরিবর্তে ৫ জন বদলি খেলোয়াড় মাঠে নামাতে পারবে। একই সঙ্গে কোনো ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ালে সেখানেও যেন আরেকজন অতিরিক্ত পরিবর্তন করা যায়, সে প্রস্তাবও দেয়া হচ্ছে।’

আইএইচএস/