বাড়িঅর্থনীতিকরোনার প্রভাবে জমিতেই পচে নষ্ট হচ্ছে টমেটো

করোনার প্রভাবে জমিতেই পচে নষ্ট হচ্ছে টমেটো

করোনাভাইরাসের কারণে সব কিছু বন্ধ থাকায় বগুড়ার নন্দীগ্রাম উপজেলায় জমিতেই পচে নষ্ট হচ্ছে টমেটো। এতে চরম বিপাকে পড়েছেন কৃষকরা।

জানা গেছে, সম্প্রতি বগুড়া জেলাকে লকডাউন ঘোষণার পর এই উপজেলায় বিভিন্ন স্থান থেকে পাইকারি ব্যবসায়ীরা আসতে পারছেন না। আবার হাট-বাজারেও তেমন টমেটো বিক্রি করতে পারছেন না কৃষকরা। যার ফলে জমিতেই পচে নষ্ট হচ্ছে টমেটো।

রোববার (২৬ এপ্রিল) সরেজমিন ঘুরে দেখা যায়, নন্দীগ্রাম উপজেলার ভাটগ্রামে মাঠে কৃষক রুহুল আমিন ২ বিঘা জমি বর্গা নিয়ে টমেটো চাষ করেছেন। বাঁশের বেড়ার ওপর ঝুলছে থোকা থোকা টমেটো। এ যেন কৃষকের থোকা থোকো স্বপ্ন। কোনোটা কাঁচা, আবার কোনোটা পাকা। এমন কাঁচাপাকা টমেটোতেই কৃষকের বাজিমাত। তবে লকডাউনের কারণে ও মূল্য কমে যাওয়ায় কৃষকরা উৎপাদিত টমেটো বাজারে নিতে পারছেন না। ফলে জমিতেই টমেটো পচে নষ্ট হচ্ছে। এতে করে তার দুই লাখ টাকার ক্ষতি হতে পারে। তার মতো অনেক চাষিরই একই অবস্থা।

tamatyo

টমেটো চাষি রুহুল আমিন বলেন, করোনাভাইরাস আসার আগে প্রতিদিন ১০ মণ টমোটো বিক্রি করতাম। দামও ভালো ছিল। এখন চলমান লকডাউনের কারনে যানবাহন বন্ধ থাকায় টমেটো কিনতে পাইকাররা আসছেন না। যার কারণে টমেটো পেকে ক্ষেতেই ঝড়ে পড়ে নষ্ট হয়ে যাচ্ছে। করোনার প্রভাবে প্রায় দুই লাখ টাকার ক্ষতি হবে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মো. আদদান বাবু বলেন, এই উপজেলায় ৩৫ হেক্টর জমিতে টমেটো চাষ করা হয়েছে। করোনার প্রভাবে যাদের জমির টমেটো নষ্ট হচ্ছে, তাদের টমেটো বাজারজাত করার চেষ্টা করা হচ্ছে।

আরএআর/জেআইএম

RELATED ARTICLES

Most Popular

Recent Comments