করোনা নিয়ে প্রতিবেদনের প্রতিবাদ জানিয়ে বিবিসিকে সরকারের চিঠি

করোনা নিয়ে প্রতিবেদনের প্রতিবাদ জানিয়ে বিবিসিকে সরকারের চিঠি
  • 6
    Shares

সম্প্রতি বিবিসি বাংলা অনলাইনে করোনাভাইরাস চিকিৎসা বিষয়ে সংবাদ প্রকাশের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সংস্থাটির লন্ডনের সদর দফতরের বাংলা বিভাগের সম্পাদককে চিঠি দিয়েছে সরকার।

সোমবার (২৭ এপ্রিল) সরকারের পক্ষে তথ্য অধিদফতর এই চিঠি দিয়েছে। প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকারের স্বাক্ষরে এই প্রতিবাদপত্র পাঠানো হয়। অসত্য তথ্যসম্বলিত সংবাদ প্রকাশ বা ভুল ধরিয়ে দেবার পরও তা সংশোধনে বিলম্ব যে, দেশের আইনের লঙ্ঘণ সে কথাও চিঠিতে জানিয়ে দেয়া হয়েছে।

প্রধান তথ্য কর্মকর্তা জাগো নিউজকে প্রতিবাদপত্র পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিবিসি বাংলা অনলাইনে গত বুধবার (২২ এপ্রিল) সংশ্লিষ্ট স্বাস্থ্য মন্ত্রণালয় বা স্বাস্থ্য অধিদফতরের কারো সাথে কথা না বলে ‘করোনাভাইরাস: ভিআইপিদের চিকিৎসায় আলাদা হাসপাতাল’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। সেখানে রেফারেন্স দেয়া হয় স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের এক কর্মকর্তার, যিনি এ ধরনের কোনো সিদ্ধান্ত বা প্রক্রিয়ার সাথে জড়িত নয়।

প্রধান তথ্য কর্মকর্তা বলেন, বিবিসি বাংলা প্রতিবাদ ছাপলেও ‘করোনায় ভিআইপিদের জন্য পৃথক হাসপাতাল: স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুক্তি, তথ্য মন্ত্রণালয়ের অস্বীকার’ প্রতিবেদনটি বহাল রাখে।

পরদিন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এর প্রতিবাদ জানালে বিবিসি ‘করোনাভাইরাস: বাংলাদেশে ভিআইপিদের জন্য আলাদা স্বাস্থ্য সেবার ব্যবস্থা হয়নি, বলছেন স্বাস্থ্যমন্ত্রী’ শিরোনামে সংশোধিত সংবাদ প্রকাশ করে।

‘এজন্য একটি প্রতিবাদপত্র দেয়া হয়েছে। লন্ডনের অফিসে এটি পাঠানো হয়েছে, তবে লোকাল অফিসকেও আমরা জানিয়েছি। আমরা চিঠিতে বলেছি, বিবিসি একটি বিশ্ব স্বীকৃত মাধ্যম। উপযুক্ত কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেই কোনো নিউজ করা উচিত। আমাদের উদ্বেগ আমরা প্রকাশ করেছি’।

সুরথ কুমার বলেন, ‘ভবিষ্যতে তারা এ বিষয়ে সতর্কতা অবলম্বন করবে। চিঠিতে তাদের স্মরণ করিয়ে দিয়েছি- এই জাতীয় সংবাদ প্রকাশের ক্ষেত্রে আমাদের কিছু লিগ্যাল প্রভিশনস আছে’।

আরএমএম/এমআরএম