করোনা পরীক্ষায় যুক্ত হলো গ্র্যাজুয়েট বায়োকেমিস্ট অ্যাসোসিয়েশন

করোনা পরীক্ষায় যুক্ত হলো গ্র্যাজুয়েট বায়োকেমিস্ট অ্যাসোসিয়েশন
  • 2
    Shares

করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্তে পরীক্ষার সংখ্যা সামনে আরও বৃদ্ধি পাবে। কারণ, গ্র্যাজুয়েট বায়োকেমিস্ট অ্যাসোসিয়েশনের (জিবিএ) বায়োকেমিস্ট ও মনিকুলার বায়োলজিস্টরা ইতোমধ্যে প্রশিক্ষণ নিয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

শুক্রবার (১ মে) দুপুরে করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, ‘গ্র্যাজুয়েট বায়োকেমিস্ট অ্যাসোসিয়েশনের সদস্য বায়োকেমিস্ট ও মনিকুলার বায়োলজিস্টরা করোনা দুর্যোগ মোকাবিলায় যুক্ত হয়েছেন। তারা ইতোমধ্যে বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতাল যেমন রংপুর, রাজশাহী, ফরিদপুর, ঢাকা, কুমিল্লা, স্যার সলিমুল্লাহ, মুগদা মেডিকেল কলেজ ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ডাক্তার, টেকনিশিয়ান ও সাপোর্টিং স্টাফদের নমুনা সংগ্রহ, প্রসেসিং, পিসিআরের মাধ্যমে কোভিড-১৯ টেস্ট সম্পাদন করার বিষয়ে প্রশিক্ষণ দিয়েছেন।’

নাসিমা সুলতানা আরও বলেন, ‘গত ২৯ এপ্রিল গ্র্যাজুয়েট বায়োকেমিস্ট অ্যাসোসিয়েশনের সাথে স্বাস্থ্য অধিদফতরের একটি আলোচনা হয়। তারই আলোকে গ্র্যাজুয়েট বায়োকেমিস্ট ও মনিকোলার বায়োলজিস্টরা ব্যাপকভাবে সংযুক্ত হবেন এই কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তিদের শনাক্ত করার বিষয়ে। আমরা আশা করছি, এতে সারা দেশে করোনা টেস্টের সংখ্যা অনেক বৃদ্ধি পাবে। এই দুর্যোগ মুহূর্তে জাতির সেবায় এগিয়ে আসার জন্য আমরা গ্র্যাজুয়েট বায়োকেমিস্ট অ্যাসোসিয়েশনকে ধন্যবাদ জানাই।’

দেশে গত ২৪ ঘণ্টায় আরও দুজনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা দাঁড়ালো ১৭০ জনে। আক্রান্ত হিসেবে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন আরও ৫৭১ জন। ফলে দেশে করোনা রোগীর সংখ্যা দাঁড়াল আট হাজার ২৩৮ জনে।