কুয়েত থেকে প্রবাসীদের দেশে পাঠানোর প্রক্রিয়া শুরু

কুয়েত থেকে প্রবাসীদের দেশে পাঠানোর প্রক্রিয়া শুরু

সাধারণ ক্ষমার আওতায় বিভিন্ন অপরাধে কুয়েতের জেলে থাকা প্রবাসী এবং চলতি সাধারণ ক্ষমায় নিবন্ধনকৃত প্রবাসীদের ধাপে ধাপে দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে। গত ২৭ ও ২৮ এপ্রিল আল জাজিরা এয়ারওয়েজের দুটি ফ্লাইটে বিভিন্ন অপরাধে আটক ও সাজাপ্রাপ্ত মোট ২৪১ জন প্রবাসীকে দেশে পাঠানো হয়েছে।

বিভিন্ন দেশের অবৈধ অভিবাসীদের জন্য গত ১ এপ্রিল হতে ৩০ এপ্রিল সাধারণ ক্ষমা ঘোষণা করে দেশটির সরকার। সরকারের নির্ধারিত কর্মসূচি হিসেবে ২৬ এপ্রিল হতে ৩০ এপ্রিল পর্যন্ত সব দেশের নাগরিক যারা এখনও আবেদন করেননি, তাদের জন্য আবেদন করার সুযোগ রয়েছে। এসব প্রবাসীরা পুনরায় নতুন ভিসায় কুয়েতে প্রবেশ করতে পারবেন।

এখন পর্যন্ত সাধারণ ক্ষমায় প্রায় ৫ হাজার প্রবাসী দেশে যেতে নাম নিবন্ধন করেছেন। দেশটির মাহবুল্লাহ, গ্রিন কসুর, ফিন্তাস ও ছেবদি ৪টি ক্যাম্পে বর্তমানে তারা কুয়েত সরকারের তত্বাবধানে রয়েছেন। এসব অবৈধ অভিবাসীদের তাদের থাকা-খাওয়াসহ বিমান টিকিট কুয়েত সরকার বহন করবে।

ক্যাম্পের ভেতরের প্রবাসীরা সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট ও লাইভে তাদের দ্রুত বাংলাদেশের ফ্লাইট দয়ার দাবি করেন। সাধারণ ক্ষমার আওয়তায় ২৭ এপ্রিল ১২০ জন ও ২৮ এপ্রিল ১২১ জন প্রবাসী আল জাজিরা এয়ারওয়েজের দুটি ফ্লাইটে মোট ২৪১ জন বিভিন্ন অপরাধে আটক ও সাজাপ্রাপ্তদের দেশে পাঠানো হয়েছে।

কুয়েতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত এস এম আবুল কালাম বলেন, ক্যাম্পে থাকা প্রবাসীদের বিভিন্ন সমস্যার কথা শুনেছি এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে ক্যাম্পে বাংলাদেশিদের সমস্যার কথা জানিয়েছি।

মে মাসের প্রথম সপ্তাহে সাধারণ ক্ষমার যাত্রীদের ফ্লাইট চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। বিভিন্ন দেশ থেকে প্রবাসীরা বিশেষ ফ্লাইটে দেশে ফিরছেন। নির্দিষ্ট সময় সরকার তাদের কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করেছে। সে কারণেই সব দেশ থেকে প্রবাসীদের ধাপে ধাপে ফ্লাইটে ফিরিয়ে আনা হবে।

এমএসএইচ/এমকেএইচ