তুরস্কে মৃত্যু ২৭শ ছাড়াল, আক্রান্ত ১ লাখ ৮ হাজার

তুরস্কে মৃত্যু ২৭শ ছাড়াল, আক্রান্ত ১ লাখ ৮ হাজার

মহামারি নভেল করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে তুরস্কে নতুন করে আরও ১০৬ জন মারা গেছে। এ নিয়ে দেশটিতে করোনায় ২ হাজার ৭০৬ জনের মৃত্যু হলো। তুর্কি স্বাস্থ্য মন্ত্রণালয় আজ নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য দিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয় আজ জানিয়েছে, নতুন করে আরও ২ হাজার ৮৬১ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৭ হাজার ৭৭৩ জন। চীন ও ইরানকে ছাড়িয়ে এশিয়ায় যা সর্বোচ্চ আর গোটা বিশ্বে আক্রান্তের দিক দিয়ে সপ্তম সর্বোচ্চ।

গত বৃহস্পতিবার তুর্কি সরকার করোনার বিস্তার ঠেকাতে দেশের ৩১টি প্রদেশে চারদিনের লকডাউন ঘোষণা করে। এরমধ্যে দেশটির জাতীয় দিবস উপলক্ষে ছুটি ও পবিত্র রমজান শুরুর ছুটিও অন্তর্ভূক্ত। গোটা বিশ্ব যেভাবে করোনার বিস্তার ঠেকাতে লকডাউন ঘোষণা করেছে তুরস্ক তা থেকে কিছুটা ব্যতিক্রম।

সূত্র ও প্রতিনিধির বরাতে বিবিসি জানিয়েছে, দেশের অর্থনৈতিক কার্যক্রম বন্ধ ও মানুষের জনসমাগম নিষিদ্ধ না করেই তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান মহামারি এই ভাইরাস প্রতিরোধের চেষ্টা করছেন। তাই দেশটির চিকিৎসক, বাণিজ্য সংস্থা ও বিরোধী দল তার বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ না নেওয়ার অভিযোগ তুলেছে।

তুরস্ক হলো এশিয়ার মধ্যে সংযোগকারী একটি দেশ। চীনে করোনার উৎপত্তির পর দেশটিতে তেমন ভাবে করোনার সংক্রমণ দেখা যায়নি। কিন্তু করোনা প্রাদুর্ভাবের কেন্দ্র চীনে থেকে স্থানান্তিরত হয়ে ইউরোপে যায়। এরপর থেকে বিশেষ করে চলতি মাসেই তুরস্কে এক লাখের বেশি রোগী শনাক্ত হয়েছে। ৯৫ শতাংশ মৃত্যুও এপ্রিলেই।

এসএ