দক্ষিণ আফ্রিকায় ২১৬ স্বাস্থ্যকর্মী পাঠিয়েছে কিউবা

দক্ষিণ আফ্রিকায় ২১৬ স্বাস্থ্যকর্মী পাঠিয়েছে কিউবা
  • 1
    Share

দক্ষিণ আফ্রিকায় ২১৬ জন স্বাস্থ্যকর্মী পাঠিয়েছে কিউবা। করোনাভাইরাসের চিকিৎসায় কাজ করতে এসব স্বাস্থ্যকর্মীকে শনিবার দক্ষিণ আফ্রিকার বিভিন্ন দেশে পাঠানো হয়েছে।

সারাবিশ্বে মহামারি পরিস্থিতি তৈরি করেছে করোনাভাইরাস। এখন পর্যন্ত বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। এর মধ্যে সবচেয়ে আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে।

এর পরেই রয়েছে স্পেন, ইতালি, ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য, তুরস্ক, ইরান, চীন ও রাশিয়া। শক্তিধর দেশগুলো প্রাণঘাতী এই ভাইরাসের সঙ্গে রীতিমত যুদ্ধ করে যাচ্ছে।

এখন পর্যন্ত বিশ্বে ২৯ লাখ ২০ হাজার ৮৭৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। অপরদিকে মারা গেছে ২ লাখ ৩ হাজার ২৭২ জন। তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ৮ লাখ ৩৬ হাজার ৯৪১ জন।

cuba-1

করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় অনেক দেশেই চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর সঙ্কট দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে বিশ্বব্যাপী ২০টির বেশি মেডিক্যাল টিম পাঠিয়েছে কিউবা।

কমিউনিস্ট নিয়ন্ত্রিত দেশটি আফ্রিকা ও ক্যারিবিয়ান দেশ এমনকি ইউরোপের ধনী দেশ যেমন ইতালিতেও স্বাস্থ্যকর্মী পাঠিয়েছে। এখন পর্যন্ত তারা বিভিন্ন দেশে প্রায় ১২শ স্বাস্থ্যকর্মী পাঠিয়েছে।

এদিকে, কিউবার পাঠানো মেডিক্যাল টিমকে গ্রহণ না করার আহ্বান জানিয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। তবে ট্রাম্প প্রশাসনের এমন আহ্বান প্রত্যাখ্যান করেছে হাভানা।

টিটিএন/পিআর