দুবাই এক্সপো এক বছরের জন্য স্থগিত

দুবাই এক্সপো এক বছরের জন্য স্থগিত
  • 5
    Shares

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে এক বছর পিছিয়ে দেওয়া হয়েছে দুবাই এক্সপো-২০২০। নতুন সময়সূচি অনুযায়ী আগামী বছরের ১ অক্টোবর থেকে ২০২২ সালের ২২ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হবে এ বিশ্ব বাণিজ্য মেলা। চলতি বছরের ২০ অক্টোবর থেকে শুরু হয়ে ২০২১ সালের ১০ এপ্রিল পর্যন্ত এই মেলা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

সোমবার (৪ মে) প্যারিসভিত্তিক আয়োজক কমিটি ব্যুরো ইন্টারন্যাশনাল ডেস এক্সপোজিশনস (বিআইই) এ তথ্য জানিয়েছেন।

কোভিড-১৯ সংকটে সংযুক্ত আরব আমিরাত সরকার আনুষ্ঠানিকভাবে ‘ওয়ার্ল্ড এক্সপো ২০২০ দুবাই’ স্থগিতের জন্য অনুরোধ করার পর বিআইই নির্বাহী কমিটি ২১ এপ্রিল সর্বসম্মতিক্রমে এটি স্থগিতের প্রস্তাব করে। ১৯২৮ সালের প্যারিস কনভেনশনের ২৮ অনুচ্ছেদ অনুযায়ী তারিখ পরিবর্তন বা স্থগিতের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হলে বিআইই সদস্য দেশগুলোর দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ ভোট পেতে হয়।

সাধারণ সম্মেলনের মাধ্যমে বিআইইর সদস্যরা সংযুক্ত আরব আমিরাত সরকারের অনুরোধ সংক্রান্ত বিষয়টি বিবেচনা সাপেক্ষে অনলাইনে বৈঠকে বসেন। নির্বাচিত ১২ সদস্য রাষ্ট্রের প্রতিনিধিদের সিদ্ধান্ত মতে ২৪ এপ্রিল থেকে ২৯ এপ্রিলের মধ্যে দূরবর্তী অবস্থান থেকে (রিমোটলি) ভোটগ্রহণ করা হয়।

বিআইই জানিয়েছে, এরই মধ্যে ১৭০টি সদস্য দেশের মধ্যে দুই তৃতীয়াংশ সদস্য দুবাই এক্সপো-২০২০ পিছিয়ে দিতে তাদের ভোট দিয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের দুবাই এক্সপো-২০২০ উচ্চ কমিটির চেয়ারম্যান শেখ আহমদ বিন সাদ আল-মাকতুম বলেন, ‘আমরা বিআইই সদস্য দেশগুলোর এক বছরের জন্য এক্সপো পিছিয়ে দেওয়ার সমর্থন করার সিদ্ধান্তকে স্বাগত জানাই।”