দেড় মাস পর একদিনে সর্বনিম্ন মৃত্যু ইতালিতে

দেড় মাস পর একদিনে সর্বনিম্ন মৃত্যু ইতালিতে
  • 1
    Share

চীনে প্রাদুর্ভাব শুরু হলেও যুক্তরাষ্ট্রের আগে করোনায় সবচেয়ে বেশি মৃত্যু ও আক্রান্ত ছিল ইতালিতে। চলতি এপ্রিলের প্রথম দিকে তা প্রকট আকার ধারণ করে। কিন্তু সম্প্রতি দেশটিতে করোনার সংক্রমণ কমতে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় ইতালিতে মৃত্যু হয়েছে ২৬০ জনের; যা শনিবারের তুলনায় ১৫৫ জন কম।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান ইতালির জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের দেওয়া হালনাগাদ তথ্যের বরাতে জানিয়েছে, রোববার ইতালিতে মৃত্যুর সংখ্যা তিনশ এর নিচে নেমে এসেছে। এর আগে সবশেষ গত ১৪ মার্চ দেশটিতে এরচেয়ে কম মৃত্যুর রেকর্ড ছিল। তাই ধারণা করা হচ্ছে, করোনা যুদ্ধে ইতালির জয় হতে চলেছে।

ইতালিতে এখন করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে মৃত্যুর সংখ্যা ২৬ হাজার ৬৪৪ জন; যা যুক্তরাষ্ট্রের প্রায় ৫৫ হাজারের পর দ্বিতীয় সর্বোচ্চ। আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯৭ হাজারের বেশি। তবে আক্রান্তদের মধ্যে ৬৪ হাজার ৯২৮ জন সুস্থ হয়েছেন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ।

এছাড়া দেশটিতে নতুন করে ২৫৬ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়ছে। টানা ছয়দিন দেশটিকে শনাক্ত রোগীর সংখ্যা উল্লেখযোগ্যসংখ্যক হারে কমতে শুরু করেছে। বিগত দিনগুলোতে দেশটিতে প্রতিদিন হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছিলেন।

চীনের পর করোনা প্রাদুর্ভাবের কেন্দ্র হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক অভিহিত ইউরোপের তিন দেশ- ইতালি, স্পেন ও যুক্তরাজ্যে গত কয়েকদিন ধরে মৃত্যুর সংখ্যা কমতে শুরু করেছে। অনেকে বলছেন, করোনার সর্বোচ্চ সংক্রমণের ধাপ পার করেছে ইউরোপ।

এসএ