নিউইয়র্কে রাতে পাতালরেল বন্ধ, সরিয়ে দেওয়া হবে গৃহহীনদের

নিউইয়র্কে রাতে পাতালরেল বন্ধ, সরিয়ে দেওয়া হবে গৃহহীনদের
  • 2
    Shares

যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনবহুল অঙ্গরাজ্য নিউইয়র্কের পাতালরেল আগামী ৬ মে থেকে রাত ১টা থেকে ভোর ৫টা পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন রাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো। ফলে পাতালরেলে আশ্রয় নেওয়া গৃহীনদের সরিয়ে দেওয়া হবে। আর এ কাজ করবে সাবওয়ে কর্তৃপক্ষ, ট্রানজিট পুলিশ ও সমাজসেবা কর্মকর্তারা।

করোনাভাইরাসের বিস্তার রোধে এই সময়ে পাতালরেলের প্রতিটি কামরা জীবাণুনাশক দিয়ে পরিস্কার করে জরুরি কাজে নিয়োজিত কর্মীদের নিরাপদ যাত্রার জন্য তৈরী করতে এমটিএ কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন গভর্নর কুমো। আর পাতালরেল বন্ধ থাকার এই সময়ে বিনামূল্যে বাস, উবার, লিফট ও ভায়া সুবিধা প্রদান করবে এমটিএ কর্তৃপক্ষ।

গভর্নর কুমো বলেছেন, আগামী ৬ মে থেকে এই ব্যবস্থা কার্যকর হবে এবং মহামারি করোনার প্রকোপ শেষ না হওয়া পর্যন্ত তা জারি থাকবে। দীর্ঘদিন ধরেই বিষয়টি নিয়ে আলোচনা চলছে। কেননা এই ব্যবস্থা কার্যকর হলে গৃহহীন মানুষরা কোথায় আশ্রয় নেবেন তা নিয়ে প্রশ্ন তুলেছিল অনেকেই।

ny

করোনাভাইরাস নিয়ে রাজ্যের পরিস্থিতি জানাতে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে আজ বৃহস্পতিবার এমন ঘোষণা দেন গভর্নর কুমো। তিনি এই ব্যবস্থা কার্যকরে সম্মতি দেওয়ার জন্য নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাসিওর প্রশংসা করেন। প্রসঙ্গত, করোনার কারণে নিউইয়র্কের পাতালরেলে যাত্রী কমেছে ৯০ শতাংশ।

তিনি আরও জানিয়েছেন, এই সময়ে আনুমানিক যে ১০ হাজার মানুষ পাতালরেল ব্যবহার করবেন তারা সমস্যায় পড়বেন। তবে এমটিএ কর্তৃপক্ষ নিজ খরচে এসব যাত্রীদের গন্তবে ফেরানোর কাজ করবে বলে জানান তিনি। তবে এখনো কাজে যেতে হচ্ছে বলে সরকারের বিরুদ্ধে নিন্দা জানিয়ে আসছেন এমটিএ কর্মীরা।

এছড়া নিউইয়র্ক নগর ট্রানজিট কর্তৃপক্ষের প্রেসিডেন্ট সারাহ ফিনবার্গ বলেছেন, পাতালরেলের নিয়মিত যাত্রীরা প্রতিদিন এমন রেলে যাতায়াত করতে রাজি নয়। কারণ ইতোমধ্যে রেলের কামরাগুলো গৃহহীনদের আশ্রয়স্থলে পরিণত হয়েছে। এ ব্যাপারে মেয়র বিল ডি ব্লাজিওর নজর না দেওয়ার অভিযোগ আনেন তিনি।