প্রধানমন্ত্রীর কাছে ডিপ্লোমা চিকিৎসকদের খোলা চিঠি

প্রধানমন্ত্রীর কাছে ডিপ্লোমা চিকিৎসকদের খোলা চিঠি
  • 4
    Shares

সারা পৃথিবী করোনার ভয়াবহতায় স্থবির হয়ে পড়েছে। বাংলাদেশও করোনার ভয়াল থাবায় আক্রান্ত। চিকিৎসাসেবা দিতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন মেডিকেল অফিসার, উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, নার্স ও মেডিকেল টেকনোলজিস্টসহ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সকল কর্মকতা, কর্মচারীবৃন্দ। প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী, ইউনিয়ন পরিবার পরিকল্পনা কেন্দ্র ও উপস্বাস্থ্য কেন্দ্র এবং উপজেলা হেলথ কমপ্লেক্সে নিয়োজিত সম্মুখ সারির করোনা যোদ্ধা হিসেবে দিন-রাত চিকিৎসাসেবা অব্যাহত রেখেছেন ডিপ্লোমা চিকিৎসক তথা উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসারসহ বেকার ডিপ্লোমা চিকিৎসকগণ। ইতোমধ্যে করোনায় আক্রান্তদের চিকিৎসাসেবা দিতে গিয়ে করোনায় আক্রান্ত হয়েছেন অনেক উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার।

ডিপ্লোমা চিকিৎসকদের সংগঠন ‘বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল অ্যাসোসিয়েশন’ বিডিএমএ-এর কেন্দ্রীয় মিডিয়া সেলের নেতৃবৃন্দের দেওয়া তথ্য অনুযায়ী—

> এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৩৩ জন।
> এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪ জন।
> এ পর্যন্ত বাড়িতে সঙ্গরোধে আছেন ২ জন।
> এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ১ জন।
> এ পর্যন্ত মোট চিকিৎসাধীন রয়েছেন ২৬ জন

সম্মুখ সারির যোদ্ধা হিসেবে করোনা চিকিৎসাসেবায় নিজেদের উৎসর্গ করলেও কোনো কোনো ক্ষেত্রে তাদের সাথে বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে। ইতিমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় এমবিবিএস এবং নার্স নিয়োগের ঘোষণা দিলেও উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসারদের বিষয়ে কোনো পদক্ষেপ লক্ষ্য করা যাচ্ছে না। স্বাস্থ্য অধিদপ্তরের আওতাধীন অসংখ্য উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার পদ ফাকা থাকলেও নিয়োগবিধি না থাকার অজুহাতে গত ৭ বছর নিয়োগ প্রক্রিয়া বন্ধ রয়েছে। যার ফলশ্রুতিতে প্রায় ২০ হাজার ডিপ্লোমা চিকিৎসক মানবেতর জীবনযাপন করছেন। নিয়োগবিধি তৈরির বিষয়ে বরাবরই মন্ত্রণালয়ের দায়িত্তপ্রাপ্ত কর্মকর্তারা উদাসীন। শুন্য পদ দ্রুত পূরণ করার জন্য প্রধানমন্ত্রীর ঘোষণা থাকলেও স্বাস্থ্য অধিদপ্তর ডিপ্লোমা জাতির বিষয়ে কোনো কার্যকর পদক্ষেপ নিচ্ছে না। এমতাবস্থায় উক্ত বিষয়ে জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছি। আশা করি তার সদয় হস্তক্ষেপে অসংখ্য বেকার ডিপ্লোমা চিকিৎসক নিজেদের করোনা যোদ্ধা হিসেবে গ্রামীণ স্বাস্থ্য সেবায় নিজেদের নিয়োজিত করবেন। সবশেষে আল্লাহ তায়ালার কাছে প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য কামনা করছি।

বেকার ডিপ্লোমা চিকিৎসকদের পক্ষ থেকে,
ডাঃ মোঃ আরিফুল ইসলাম
ডিএমএফ
বিএমডিসি রেজি নম্বর-ডি ৭৪৮৮
ম্যাটস, সিরাজগঞ্জ।