প্রবাসে অন্যরকম মাহে রমজান

প্রবাসে অন্যরকম মাহে রমজান

মুসলিমপ্রধান দেশগুলোতে কিংবা বাংলাদেশে মাহে রমজান উপলক্ষে ব্যাপক আয়োজন থাকলেও ইউরোপে আমরা সে রকম আয়োজন দেখতে পাই না। যদিও ইউরোপে মুসলিম কমিউনিটির লোকজন রমজান মাস উপলক্ষে ছোট করে বিভিন্ন আয়োজন করে থাকেন। বিভিন্ন দেশে বাংলাদেশি মুসলিম কমিউনিটির পক্ষ থেকে পবিত্র রমজান মাস উপলক্ষে বিভিন্ন আয়োজন থাকে।

বিশেষ করে বাংলাদেশি মসজিদগুলোতে পুরো রমজান মাস জুড়েই থাকে ইফতার এবং সেহরির আয়োজন। অন্য সব মসজিদেও সেহরি এবং ইফতারের আয়োজন থাকে। করোনাভাইরাস তাণ্ডবে পুরো বিশ্ব স্থবির হয়ে পড়েছে। বিশ্বের সব মুসলিম ধর্মাবলম্বীদের জন্য এই রমজান মাসটি একটু ভিন্ন। অস্ট্রিয়াতেও এর ব্যতিক্রম নয়। অস্ট্রিয়া প্রবাসী বাংলাদেশিদের মধ্যে অধিকাংশই মুসলিম।

মহামারি করোনাভাইরাসের কারণে মার্চ মাসের মাঝামাঝি থেকে মসজিদে জামায়াতে নামাজ আদায় বন্ধ রয়েছে। এমনকি শুক্রবারের জুমার নামাজও বাতিল করা হয়েছে। যদিও অস্ট্রিয়ার সরকার ইতোমধ্যে লকডাউন শিথিল করেছে। ধারণা করা হচ্ছে মে মাসের মাঝামাঝি থেকে সব ধর্মীয় প্রতিষ্ঠান খুলে দেয়া হবে।

যদিও পরিস্থিতি স্বাভাবিক হতে আরও সময় লাগতে পারে। এদিকে অস্ট্রিয়ার মুসলিম কমিউনিটির নেতারা বর্তমান পরিস্থিতির আলোকে ঘরে বসে তারাবির নামাজ আদায় করার আহ্বান জানিয়েছেন। বাংলাদেশি মুসলিম নেতারা ইতোমধ্যে ভিডিও বার্তার মাধ্যমে ঘরে বসে নামাজ আদায় করার আহ্বান জানিয়েছেন। হয়ত এই বছর আমাদের ঈদ উল ফিতরের নামাজ ঘরেই আদায় করতে হবে। আমরা জানিনা আমাদের এই পরিস্থিতি কবে স্বাভাবিক হবে। রমজান মাসে সব প্রবাসী বাংলাদেশিরা আল্লাহর কাছে দোয়া করি, খুব দ্রুত আমরা যেন মসজিদে গিয়ে নামাজ আদায় করতে পারি। প্রবাসে থেকে আমরা অন্যরকম এক মাহে রমজানের অভিজ্ঞতা নিচ্ছি।

এমএফ/পিআর