বুক ধুকপুক করে ধোনির!

বুক ধুকপুক করে ধোনির
  • 1
    Share

ক্যাপ্টেন কুল বলে কথা! সব সময়ই মাথা ঠাণ্ডা রেখে খেলে যান তিনি। কিন্তু সেই মহেন্দ্র সিং ধোনিরও বুক ধুকপুক করে! হ্যাঁ ঠিকই শুনেছেন। করোনার এই দুঃসময়ে নিজের এই দুর্বলতার কথা শোনালেন ভারতীয় কিংবদন্তি। যেখানে হয়তো ভক্তরা নতুন এক ধোনির দেখা পেলেন!

সাবেক এই অধিনায়ক জানাচ্ছিলেন, ‘‌আসলে ক্রিজে নেমে প্রথম পাঁচ–দশটা বল খেলার সময় আমার বুক ধুকপুক করে কিনা সেটা অনেকেই জানেন না। বিশ্বাস করুন- আমিও ভয় পাই। বুক ধুকপুক করে। চাপ অনুভব করি অন্য সবার মতো। এটাই তো স্বাভাবিক। তবে সেটা আমরা কোচকে বলতে চাই না। কিন্তু সেটা অবশ্যই বলা উচিত।’‌

ভারতেও চলছে লকডাউন। এ সময়ে নতুন এক কাজে জড়ালেন ধোনি। সেই উদ্যোগের নাম ‘‌এমফোর’‌। যা হলো ক্রীড়াবিদদের জন্য একটি উদ্যোগ। এখানে পরামর্শ দেওয়া হয় যাতে মানসিক চাপ কাটিয়ে প্লেয়াররা সেরা পারফরম্যান্স দিতে পারেন।

১০ মে থেকে স্টার স্পোর্টস তামিল চ্যানেলে ‘‌মাইন্ড মাস্টার বাই এমফোর’‌ নামে শো শুরু হবে। যার শ্যুটিং হয়েছে লকডাউনের আগেই। এখানে ধোনি ছাড়াও অংশ নিয়েছেন বিরাট কোহলি ও রবিচন্দ্রন অশ্বিন।

সেই অনুষ্ঠানে মিলবে নানা পরামর্শ। ধোনি বলছিলেন, ‘‌দেখুন, মানসিক অবস্থার উন্নতি করতে কোচকে ১৫ দিনের জন্য নিয়ে এলেই সমস্যা শেষ- এটা ভাবা ভুল। ১৫ দিনে বড় জোর নিজের অভিজ্ঞতার কথা বলতে পারেন তিনি। কিন্তু সারাক্ষণ সঙ্গে থাকলে তাঁর কাছে প্লেয়ারদের সমস্যাটা জানা সহজ হয়। সবচেয়ে বড় কথা, খেলাধুলায়ই নয়, জীবনে সব ক্ষেত্রেই মানসিক শান্তি দরকার আমাদের।’‌

ধোনি গত বছরের বিশ্বকাপ খেলেই আছেন নির্বাসনে। ক্রিকেটে ফিরেননি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে মাঠে নামার কথা ছিল তার। কিন্তু করোনাভাইরাসের কারণে অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেছে এ বছরের লড়াই। ফেরাটাও অনিশ্চিত হয়ে গেল মাহির!