মিলেছে মেরকেলের অনুমোদন, মধ্য মে’তেই শুরু হচ্ছে বুন্দেসলিগা

মিলেছে মেরকেলের অনুমোদন, মধ্য মে’তেই শুরু হচ্ছে বুন্দেসলিগা
  • 1
    Share

ইউরোপিয়ান দেশগুলোর মধ্যে সবার আগে পেশাদার ফুটবল শুরু করতে বদ্ধ পরিকর জার্মানি। দেশটির পেশাদার ফুটবল লিগ জার্মান বুন্দেসলিগা ইউরোপিয়ান ৫টি সেরা লিগের মধ্যে অন্যতম। বুন্দেসলিগা যদি মাঠে গড়ায়, তাহলে লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ কিংবা ইতালিয়ান লিগ, সর্বোপরি চ্যাম্পিয়ন্স লিগ মাঠে গড়ানোর ক্ষেত্রে সেটা হবে দারুণ এক অগ্রগতি।

এ পরিস্থিতিতে জার্মান বুন্দেসলিগা পূনরায় শুরু করার ব্যাপারে দেশটির ফুটবল কর্তৃপক্ষ সম্পূর্ণ প্রস্তুত। তারা ঘোষণা দিয়েছে মে’র মাঝামাঝি সময় থেকে লিগ শুরু করতে চায়। তবে এ জন্য প্রয়োজন সরকারি সিদ্ধান্ত। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের অনুমতির অপেক্ষায় ছিল তারা।

অবশেষে অ্যাঙ্গেলা মেরকেলের কাছ থেকে অনুমতি মিলে গেছে। বুন্দেসলিগা শুরুর ব্যাপারে সুবজ সঙ্কেত দিয়েছেন তিনি। সুতরাং, মধ্য মে থেকে জার্মানির শীর্ষ পেশাদার লিগ শুরুর ব্যাপারে আর কোনো বাধা রইলো না। তবে লিগের বাকি অংশের প্রতিটি ম্যাচই অনুষ্ঠিত হবে পুরোপুরি দর্শকশূন্য স্টেডিয়ামে।

করোনাভাইরাস নিয়ন্ত্রণে থাকার পর হঠাৎ করেই বেড়ে গিয়েছিল জার্মানিতে। যে কারণে এক সপ্তাহ পুরোপুরি বন্ধ করে দেয়া হয় জার্মানি। তাতে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রনে আসলে আবারও সব কিছু স্বাভাবিক হতে শুরু করে দেশটিতে।

বার্লিনে এক সংবাদ সম্মেলনে অ্যাঙ্গেলা মেরকেল বলেন, ‘ম্যাচগুলো অনুষ্ঠিত হবে পুরোপুরি নিয়ম মেনে।’ কি সেই নিয়ম? স্বাস্থ্য সম্পর্কিত যেসব বিধি রয়েছে সেগুলো পুরোপুরি মেনে চলার প্রতিশ্রুতি দিয়েই লিগ শুরু করতে যাচ্ছে বুন্দেসলিগা কর্তৃপক্ষ। জার্মান সরকারের স্বাস্থ্য মন্ত্রনালয়ের পক্ষ থেকে একটি গাইডলাইন তৈরি করে দেয়া হয়েছে। প্রতিটি দলই একজন করে স্বাস্থ্য বিশেষজ্ঞ নিয়োগ দিতে হবে। যিনি স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে কঠোর ভুমিকা পালন করবেন।