রাজধানীর বাইরে লকডাউন শিথিল করলো আর্জেন্টিনা

রাজধানীর বাইরে লকডাউন শিথিল করলো আর্জেন্টিনা
  • 1
    Share

করোনাভাইরাস মহামারির কারণে গত ২০ মার্চ থেকে লকডাউনে রয়েছে আর্জেন্টিনা। আগামী রোববার শেষ হচ্ছে পূর্বঘোষিত এই নিষেধাজ্ঞার সময়সীমা। এরপর থেকে দেশটির রাজধানী বাদে বাকি সবখানেই কড়াকড়ি শিথিল করার ঘোষণা দিয়েছে আর্জেন্টাইন সরকার।

শুক্রবার টেলিভিশনে দেয়া এক ভাষণে আর্জেন্টাইন প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দিজ জানান, রাজধানী বুয়েন্স আয়ার্স ও এর আশপাশের এলাকায় লকডাউনের সময়সীমা আগামী ২৪ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। বাকি সবখানেই নিষেধাজ্ঞা শিথিল থাকবে।

আর্জেন্টাইন প্রেসিডেন্ট জানান, সরকারের দেয়া কোয়ারেন্টাইন নির্দেশনা মেনে চলায় তিনি জনগণকে নিয়ে ‘খুবই গর্বিত’। তাদের কারণেই করোনার সংক্রমণ ও মৃত্যুহার কমানো সম্ভব হয়েছে।

জনগণ নির্দেশনা মেনে চলায় গত মাসে দিনের বেলা অল্প সময়ের জন্য মানুষজনকে ঘরের বাইরে হাঁটাহাঁটির অনুমতি দিয়েছিল আর্জেন্টিনা সরকার।

বুয়েন্স আয়ার্সের মেয়র হারাসিও রদ্রিগেজ লারেতা জানিয়েছেন, এখন থেকে ছুটির দিনে শিশুদের ঘরের বাইরে খেলাধুলার অনুমতি দেয়া হবে। তবে এসময় অবশ্যই তাদের বাবা অথবা মাকে সঙ্গে থাকতে হবে।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, আর্জেন্টিনায় এ পর্যন্ত অন্তত ৫ হাজার ৬১১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ২৯৩ জন, আর সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৬৫৯ জন।

সূত্র: রয়টার্স