শর্তসাপেক্ষে নিয়োগ দেওয়া হবে ৩৮৬ মেডিকেল টেকনোলজিস্ট

শর্তসাপেক্ষে নিয়োগ দেওয়া হবে ৩৮৬ মেডিকেল টেকনোলজিস্ট
  • 2
    Shares

ক‌রোনাভাইরা‌সে আক্রান্ত রোগীদের চিকিৎসা ও উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বিশেষ বিবেচনায় শর্তসাপেক্ষে বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে ৩৮৬ জন মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ প্রদান করা হবে। মোট মেডিকেল টেকনোলজিস্টদের মধ্যে ৩৬৬ জন (ল্যাব) ও ২০ জন (রেডিওগ্রাফি) নিয়োগ হবে।

আজ ২৮ এপ্রিল অর্থ মন্ত্রণালয় অর্থ বিভাগ ব্যয় ব্যবস্থাপনা অধিশাখা-৬ এর যুগ্ম সচিব হাবিবুন নাহার স্বাক্ষরিত এক চিঠিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিবকে অর্থবিভাগের সম্মতি প্রদানের কথা জানান।

৩৬৬ জন মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব) এর মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৮ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ৬ জন, মুগদা জেনারেল হাসপাতালে ৬ জন, পুরাতন সাতটি মেডিকেল কলেজ হাসপাতালে (স্যার সলিমুল্লাহ, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, সিলেট, চট্টগ্রাম ও বরিশাল) ৪২ জন, বাকি ৬টি মেডিকেল কলেজ হাসপাতালে (শহীদ সোহরাওয়ার্দী। নিয়োগ দেয়া হবে।

এ ছাড়া কুমিল্লা ফরিদপুর খুলনা দিনাজপুর আব্দুর রহিম ও শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ) ২৪ জন, কুয়েত মৈত্রী হাসপাতাল ৬ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের ছয়জন বাংলাদেশ রেলওয়ে হাসপাতালে চারজন মাতৃ ও শিশুস্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠান লালকুঠিতে চারজন, ৫৩টি জেলাসদর/জেনারেল হাসপাতালে ১০৬ জন, বসুন্ধরা করোনা ডেডিকেটেড হাসপাতাল ২২ জন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ১৬ জন ও ২৯টি ল্যাব সেন্টারে ১১৬ জন নিয়োগ হবে।

২০ জন মেডিকেল টেকনোলজিস্ট (রেডিওগ্রাফি) এর মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ২ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ২ জন, মুগদা জেনারেল হাসপাতালে ২ জন, কুয়েত মৈত্রী হাসপাতাল ২ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের ২ জন, বাংলাদেশ রেলওয়ে হাসপাতালে ১ জন, বসুন্ধরা করোনা ডেডিকেটেড হাসপাতাল ৬ জন ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ৩ জন নিয়োগ হবে।

শর্তে বলা হয়, মেডিকেল টেকনোলজিস্ট ল্যাব ও মেডিকেল টেকনোলজিস্ট রেডিওগ্রাফারের মাসিক ন্যূনতম সেবামূল্য ঢাকা মেট্রোপলিটন এলাকার জন্য ২৭ হাজার ১৩ টাকা-চট্টগ্রাম খুলনা রাজশাহী সিলেট বরিশাল রংপুর নারায়ণগঞ্জ ও গাজীপুর সিটি কর্পোরেশন এবং সাভার পৌর এলাকার জন্য ২৫ হাজার ৫৫৮ টাকা এবং অন্যান্য স্থানের জন্য ২৪ হাজার ৮৭৫ টাকা হারে নির্ধারিত হবে।

সেবাকর্মীর মাধ্যমে সেবা গ্রহণের ক্ষেত্রে সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সার্ভিস কমিশনের হার ন্যূনতম ৫ শতাংশের কম হবে না। আউটসোর্সিং প্রক্রিয়া সেবাপ্রদানকারীর সেবামূল্য সেবাপ্রদানকারীর নিজ নামে অফ ব্যাংক হিসাবে সেবা ক্রয়কারী কর্তৃক প্রদেয় হবে। এ সেবা ক্রয়ের ক্ষেত্রে পাবলিক প্রকিউরমেন্ট আইন-২০০৬ ও পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা-২০০৮ এর বিধি বিধান অনুসরণ করতে হবে। স্বাস্থ্য অধিদপ্তর উল্লিখিত সেবা সময়ে ক্রয়ের যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করবে। এ আদেশ জারির তারিখ থেকে পরবর্তী ১ বছরের জন্য কার্যকর থাকবে।

এমইউ/এমআরএম