শুধুমাত্র ভার্চুয়াল আদালত ব্যবস্থা চেয়ে আইনজীবী সমিতির আবেদন

শুধুমাত্র ভার্চুয়াল আদালত ব্যবস্থা চেয়ে আইনজীবী সমিতির আবেদন
  • 1
    Share

করোনা পরিস্থিতির ভয়াবহতায় সামগ্রিক পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত শারীরিক উপস্থিতির মাধ্যমে সুপ্রিম কোর্টের বিচার কার্যক্রম স্থগিত রাখার জন্য প্রধান বিচারপতির কাছে আবেদন করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

ই-মেইলে এই আবেদন পাঠানো হয়েছে বলে জানান সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। তবে, শুধুমাত্র ভার্চুয়াল আদালত ব্যবস্থা চালুর আবেদন জানানো হয়েছে বলেও জানান তিনি।

আবেদনে সমিতির কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী জরুরি বিষয়ে শুনানির জন্য জনসমাগম এড়িয়ে সুপ্রিম কোর্টের বিচার কার্যক্রম পরিচালনার প্রয়োজনীয়তার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হয়।

গত ২৩ এপ্রিল সুপ্রিম কোর্ট প্রশাসনের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট উভয় বিভাগের বিচারকাজ শুরুর সিদ্ধান্ত গ্রহণ করা হয়। উদ্ভূত পরিস্থিতিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যকরী কমিটি সমিতির সভাপতি অ্যাডভোকেট এএম আমিন উদ্দিনের সভাপতিত্বে শনিবার (২৫ এপ্রিল) এক জরুরি ভার্চুয়াল বৈঠকে মিলিত হওয়ার পর প্রধান বিচারপতি বরাবর আবেদন করা হয়।

আবেদনে বলা হয়, ‘কমিটি মনে করে, প্রচলিত পদ্ধতিতে আদালত পরিচালনা করা হলে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে বিজ্ঞ আইনজীবীগণ ছাড়াও বিপুল জনসমাগমের সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে করোনা পরিস্থিতিও ভয়াবহ রূপ নিয়েছে। আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এভাবে আদালত পরিচালনা করা হলে তা হবে চরম ঝুঁকিপূর্ণ। এ ছাড়া এরূপ পরিস্থিতিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অনেক বিজ্ঞ সদস্য উদ্বেগ-উৎকণ্ঠা প্রকাশ করেছেন। কমিটির সকল সদস্য একই অভিমত ব্যক্ত করেন। তবে দৈহিক উপস্থিতি ব্যাতিরেকে জরুরি বিষয়সমূহ শুনানির সহজগম্য ভার্চুয়াল ব্যবস্থা গ্রহণের পক্ষে কমিটি অভিমত ব্যক্ত করেছে।’

যদিও শনিবার (২৫ এপ্রিল) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে অনিবার্যকারণবশত আদালত চালুর সিদ্ধান্ত ২৭ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়।

রোববার (২৬ এপ্রিল) আবার দেশের আদালত সীমিত আকারে খুলবে কি-না সে বিষয়ে ফুলকোর্ট সভায় আলোচনা হতে পারে।

এফএইচ/এসএইচএস/পিআর