১৫ মে থেকে রাজশাহীতে আম সংগ্রহ করা যাবে

১৫ মে থেকে রাজশাহীতে আম সংগ্রহ করা যাবে।
  • 1
    Share

রিপোর্টঃ মোঃ শোয়েব হোসেন ।। চলতি মাসের ১৫ ই মে থেকে রাজশাহীর বাগানগুলো থেকে আম সংগ্রহ শুরু করা যাবে বলে জানিয়েছেন রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক। এ বিষয়ে তিনি একটি বিজ্ঞপ্তি জারি করে আম নামানো ও বাজারজাতকরণ বিষয়ে নির্দেশনা দিয়েছেন।

নির্দেশনা অনুযায়ী আগামী ১৫ মে থেকে সকল প্রকার আম সংগ্রহ করা যাবে, ২০ মে থেকে গোপালভোগ, লক্ষণভোগ লগ্না ২৫ মে থেকে, হিমসাগর খিরসাপাত ২৮ মে থেকে, ল্যাংড়া ৬ জুন থেকে, আম্রপালি ১৩ জুন থেকে, ফজলি ১৫ জুন থেকে, আশিনা ১০ জুলাই থেকে ও বারি আম-৪ জুলাই থেকে সংগ্রহ করা যাবে।আরো বলা হয়েছে, বিষমুক্ত আম উৎপাদন প্রক্রিয়াকরণ ও বাজারজাতকরণে স্ব, স্ব উপজেলায় মনিটরিং কমিটি গঠন করতে হবে।

প্রত্যেক উপজেলায় নির্বাহী অফিসারগণ কমিটি গঠন করবে এবং আমবাগান কেমিক্যালের দোকান সহ বিভিন্ন স্থান নজরদারির মধ্যে থাকবে। প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিচালনা করতে পারবে।

পরিপক্ক আমি ছাড়া আম সংগ্রহ করা যাবে না আম পাকানোর জন্য কোন কেমিক্যাল ব্যবহার করা যাবে না। নির্ধারিত সময়সূচি অনুযায়ী আম নামানোর জন্য বলা হয়েছে এক্ষেত্রে রাজশাহীর পুলিশ প্রশাসন সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নজরদারি ও কার্যক্রম পরিচালনা করবে।বলে জানা যায়।